Sunday , October 2 2022
Breaking News
Home / পাবনা সদর / ঈশ্বরদী / রূপপুর এনপিপিঃ চুড়ান্ত ধাপে দ্বিতীয় ইউনিটে অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট নির্মাণ

রূপপুর এনপিপিঃ চুড়ান্ত ধাপে দ্বিতীয় ইউনিটে অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট নির্মাণ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে রিয়্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের কংক্রীট ঢালাইয়ের কাজ সম্প্রতি শুরু হয়েছে। কাজটি সম্পাদন করছে রসাটম প্রকৌশল বিভাগের অঙ্গসংস্থা ট্রেস্টরোসেম। ১৭.৬০মিটার উঁচু এবং ৪২.৮০মিটার ভিত্তি ব্যাসের এই কাঠামোটিতে ৩,২০০কিউবিক মিটারের অধিক কংক্রীট ঢালাই করা হবে।
এতমস্ত্রয়এক্সপোর্ট ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর প্রকল্প নির্মান প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি এ প্রসঙ্গে বলেন, “স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যাবস্থা অবকাঠামো নির্মানের চুড়ান্ত ধাপের কাজ শুরু হয়েছে। প্রথম ইউনিটে কাজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমরা আরো কার্যকরভাবে কংক্রীট ঢালাই সম্পন্ন করতে পারবো বলে আশা করি”।
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থায় অভ্যন্তরীণ নিরাপত্তা কন্টেইনমেন্ট একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি রিয়্যাক্টর কক্ষকে সুরক্ষা প্রদান করে এবং এটির মধ্য দিয়েই বিভিন্ন পাইপ লাইন প্রবেশ করে। এছাড়াও অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে স্থাপিত হয় পোলার ক্রেন যা রিয়্যাক্টরের সার্ভিসিং-এর সময় ব্যবহৃত হয়ে থাকে।
রূপপুর প্রকল্পে ৩+ প্রজন্মের দু’টি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপিত হবে যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। জেনারেল কন্ট্রাক্টর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ।

About admin

Check Also

পাবনায় বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু

পাবনার ঈশ্বরদী ও আটঘরিয়ায় বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার সকালে আলাদা স্থানে বজ্রপাতের ঘটনায় …

Leave a Reply

Your email address will not be published.