Sunday , October 2 2022
Breaking News
Home / চাটমোহর / ভাদ্রে আষাঢ়ের বৃষ্টি,প্রকৃতিতে বর্ষা

ভাদ্রে আষাঢ়ের বৃষ্টি,প্রকৃতিতে বর্ষা

হেলালুর রহমান জুয়েল
কালো মেঘে ঢাকা আকাশ। এই রোদ,এই বৃষ্টি। দেখে কিছু বলা যায় না। ঝিরঝির বৃষ্টি থেকে মুষলধারা। তারপরই বিরতি। ভাদ্র মাসে আষাঢ়ের বৃষ্টি,প্রকৃতিতে যেন বর্ষা। দিনে রাতে আকাশে কালো মেঘ আর বজ্রপাত ও টানা বৃষ্টি। ক’দিন ধরেই প্রকৃতিতে এমন চলছে। ঋতুগুলো যেন সময় হারিয়ে ফেলেছে। ঋতুর সাথে প্রকৃতির বিরাট ফারাক। পাল্টে গেছে ঋতুর চিত্র। বর্ষা অনধিকার প্রবেশ করে শরতকে ম্লান করে দিয়েছে। শরতের আকাশে মেঘদূতরা পালা করে যেন ঘুরে বেড়াচ্ছে। ছন্দপতন ঘটিয়েছে শরতের কাশফুলের দোলাতে।
এখন ভাদ্র মাসের শেষ বেলা। ঋতুতে শরতকাল। কিন্তু প্রকৃতি এনে দিয়েছে বর্ষাকাল। বাড়ছে নদ-নদীর পানি। আমন চাষিরা খুশি। কিন্তু যদি অকাল বন্যা হানা দেয়,তা নিয়েও শঙ্কিত তারা। এবারের বর্ষাটা গেছে বৈপরিত স্বভাবে। বৃষ্টি ছিল কম। কাঠফাটা রোদ আর ঘাম ঝরানো গরম। বৃষ্টির অভাবে বোনা আমন পুড়েছে আর রোপা আমন আবাদ নিয়ে কৃষক হাপিত্যেস করেছে। পাট কেটে জাগ দিতে না পেরে উৎকন্ঠায় থেকেছে চাষিরা। বর্ষার এমন অবস্থা উতোপূর্বে কখনও হয়নি বলেই প্রবীণদের অভিমত। এদিকে কয়েক দিন ধরেই চলনবিল অঞ্চলে পানি বাড়ছে। বৃদ্ধি পেয়েছে যমুনার পানি। বড়ল,গুমানী,চিকনাইসহ অন্যন্য নদ-নদীর পানিও বাড়ছে দ্রুত। বৃষ্টি পিছু ছাড়ছে না। গতকাল মঙ্গলবারও দিনভর বৃষ্টি হয়েছে।
বিশ^জুড়ে জলবায়ু পরিবর্তনের যে ঢেউ,তা যেন বাংলায় নাচন তুলেছে। যার রেশ এখন ঋতু পরিবর্তন। ভাদ্র মাসে এখন পুরো আষাঢ়ের বৃষ্টি। প্রকৃতিতে বর্ষা।

About admin

Check Also

খেলা চালাতে স্কুল মাঠে বিষপ্রয়োগ!

চাটমোহর প্রতিনিধি পাবনার চাটমোহরে ফুটবল টুর্ণামেন্টের খেলা চালাতে বিষপ্রয়োগ করা হয়েছে সরকারি স্কুল মাঠে। গত …

Leave a Reply

Your email address will not be published.