Sunday , October 2 2022
Breaking News
Home / পাবনা সদর / পাবনা সদর উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষক মাসুদ রানা

পাবনা সদর উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষক মাসুদ রানা

পিপ : প্রাথমিক শিক্ষা পদক ২০২২’র বিভিন্ন ক্যাটাগরির মধ্যে পাবনা সদর উপজেলায় শ্রেষ্ঠ প্রাথমিক সহকারী শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন মাসুদ রানা। তিনি সদরের মনোহরপুর গ্রামের মাহতাব উদ্দিন প্রামানিকের ছেলে ও ভাঁড়ারা ইউনিয়নের চরভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক।
সোমবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে পাবনা সদর উপজেলা শিক্ষা অফিসার মো: সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ইউনিয়ন পর্যায় থেকে নির্বাচিত হয়ে পাবনা সদর উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে গঠিত একটি কমিটির মাধ্যমে প্রত্যক্ষ সাক্ষাৎকারের মাধ্যমে বিভিন্ন ইউনিয়ন পর্যায়ের শ্রেষ্ঠদের মধ্যে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন ঘোষণা করা হয়। একাডেমিক ফলাফল, শিক্ষকতার সময়কাল,প্রকাশনা, গবেষনা, প্রবন্ধ, শ্রেণীপাঠদানে পারদর্শীতা,শিখন শেখানোর কৌশল দক্ষতা,প্রশিক্ষনলব্ধ জ্ঞানের সঠিক প্রয়োগ, যোগ্যতাভিত্তিক পাঠদান, প্রশ্ন প্রনোয়ণ ও অন্যান্য বিশেষ কৃতিত্বের উপর ভিত্তি করে বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হয়।
খোঁজ নিয়ে জানা গেছে, মাসুদ রানা পাবনা সরকারী এডওয়ার্ড কলেজ থেকে ইংরেজিতে সম্মান ও স্নাতকোত্তর এবং পাবনা প্রাইমারি টিচার্চ ট্রেনিং ইনষ্ট্রিটিউট(পিটিআই) থেকে ডিপ্লোমা ইন প্রাইমারি এজুকেশন ডিগ্রি নিয়েছেন। তিনি ২০১০ সালে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করে পাবনা থেকে সড়কপথে প্রায় ৮৭ কিমি দূরে কুষ্টিয়ার সিমান্তবর্তী এলাকায় অবস্থিত দূর্গম চর চরভবানীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সুনামের সঙ্গে মহান পেশা হিসেবে কর্মরত রয়েছেন। যোগদানের সময় অত্র বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যাছিল মাত্র ৪০ জন। তার বিশেষ আগ্রহ ও পাঠদান কৌশল ও জনসচেতনতা সৃস্টির মাধ্যমে আজ সেখানে ছাত্র-ছাত্রীর সংখ্যা কয়েকশতে পৌঁছেছে। প্রয়োজনীয় শিক্ষক ও অবকাঠামোগত উন্নয়ন পেলে চরের বুকে আধুনিক শিক্ষার বাতিঘর বানানোর প্রত্যাশা রয়েছে তার।
এছাড়া বিভিন্ন সামাজিক,স্বেচ্ছাসেবী সংগঠনের জেলা ও কেন্দ্রীয় পর্যায়ে নেতৃত্ব প্রদানে তার রয়েছে বিশেষ অভিজ্ঞতা। করোনাকালীন সময়ে প্রাথিমক শিক্ষাকে এগিয়ে নিতে বেন্ডেড লার্নিং ও টিচিং এ তিনি গুরত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।
এছাড়া শিক্ষকদের আইসিটি সম্পর্কিত ক্ষেত্রসমূহে সারাদেশব্যাপী শিক্ষকদের তিনি অনলাইনে ব্যাপকভাবে সহযোগিতা করেছেন বলে জানা গেছে। মাসুদ রানা চার ভাইবোনের মধ্যে ২য়। তার দুইবোন মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন ও ছোট ভাই শিক্ষানবিশ আইনজীবী।
শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হওয়ায় মাসুদ রানা বলেন, শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়ে আমার দায়িত্ব ও কর্তব্য আরও বেড়ে গেলো। নিশ্চয় শিক্ষার্থীদের পাঠদানে কর্মস্পৃহা বাড়বে। তিনি সকলের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ ও দোয়া প্রার্থনা করেছেন যাতে প্রাথমিক শিক্ষার গূণগত মান বৃদ্ধিতে তার এ সাফল্যকে কাজে লাগিয়ে পাবনার মুখ উজ্জ্বল করতে পারেন। কোমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যত উজ্জ্বল করতে পারেন।
পাবনা সদর উপজেলা শিক্ষা অফিসার মো: সাইফুল ইসলাম বলেন, উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন মাসুদ রানা। তিনিসহ যারা বিভিন্ন পর্যায়ে শ্রেষ্ঠত্য অর্জন করেছেন সবার জন্য শুভ কামনা ও অভিনন্দন জানান। বিদ্যালয়ে নিয়মিত উপস্থিত হয়ে শিক্ষার্থীদের আরও ভালভাবে পাঠদান করায়ে প্রত্যন্ত অঞ্চলের শিশু সন্তানদের আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার আহবান জানান তিনি।

About admin

Check Also

রণেশ মৈত্রের মরদেহে ডেপুটি স্পীকারের শ্রদ্ধাঞ্জলি

জাতির পিতার একজন প্রিয় মানুষ ছিলেন রণেশ মৈত্র। সাংবাদিকতা ও সাহিত্যে তাঁর ছিল সাবলীল পদচারণা। …

Leave a Reply

Your email address will not be published.