Breaking News
Home / পাবনা সদর / পাবনা জেলার ১৯৪তম জন্মদিন উৎযাপন করল পাবনা পৌরসভা

পাবনা জেলার ১৯৪তম জন্মদিন উৎযাপন করল পাবনা পৌরসভা

রফিকুল ইসলাম সুইট : ইতিহাস এবং ঐতিহ্যে সমৃদ্ধ দেশের অন্যতম প্রাচীন পাবনা জেলার ১৯৪ তম জন্মদিন উৎযাপন করছে পাবনা পৌরসভা। ১৮২৮ সালের ১৬ অক্টোবর স্বতন্ত্র জেলা হিসেবে পাবনা স্বীকৃতি লাভ করে।
দিবসটি উপলক্ষে রবিবার দুপুওে পাবনা পৌরসভার আয়োজনে পৌরসভা কার্যালয়ে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পাবনা পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধানের সভাপতিত্বে এসব কর্মসুচীতে অংশ গ্রহন করেন পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. নাজমুল হক, প্রকৌশলী ওবায়দুল হক, প্রকৌশলী সাইফুল ইসলাম চেšধরী, কাউন্সিলর রবিউল ইসলাম, রাজিব হোসেন,আনোয়ারা রহমান আনু, শফিকুল ইসলাম, আইয়ুব আলী, পৌর নির্বাহী কর্মকর্তা মো. দুলাল উদ্দিন, বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশন পাবনা জেলা শাখার সভাপতি মো. আব্দুল লতিফ সহ কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারী গণ।
পাবনা জেলার ইতিহাস থেকে জানা যায়, ১৭৯০ সালে বর্তমান পাবনা জেলার বেশিরভাগ অংশ রাজশাহী জেলায় অন্তর্ভুক্ত ছিল। ১৮২৮ সালে পাবনায় তৎকালীন পশ্চিমবঙ্গের মালদহ জেলার ম্যাজিস্ট্রেট মি. এ ডাব্লিউ মিল্সকে জয়েন্ট ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়। এর চার বছর পর ১৮৩২ সালে জয়েন্ট ম্যাজিস্ট্রেটের পরিবর্তে ডেপুটি কালেক্টর নিয়োগ করা হয়। রাজশাহী জেলার ৫টি থানা ও যশোর জেলার ৩টি থানা নিয়ে সর্বপ্রথম পাবনা জেলা গঠিত হয়। ১৮৫৫ সালে ময়মনসিংহ জেলা থেকে সিরাজগঞ্জ থানাকে পৃথক করে পাবনা জেলার অন্তর্ভুক্ত করা হয়। হোসিয়ারী শিল্প, তাঁত শিল্প, কাঁচি শিল্প, বেনারসি-কাতানসহ শিল্পসমৃদ্ধ এই জেলা একসময়ে ছিল দেশের অন্যতম বাণিজ্য কেন্দ্র। নীল বিদ্রোহ, কৃষক বিদ্রোহ, মহান ভাষা আন্দোলন, কুখ্যাত ভুট্টা আন্দোলন এবং মহান মুক্তিযুদ্ধসহ নানা আন্দোলন সংগ্রামে পাবনা জেলার ইতিহাস অনেক বিস্তীর্ণ।
৩৫১ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনবিশিষ্ট পাবনা জেলা বর্তমানে ৯টি উপজেলা ও ৭৪টি ইউনিয়ন নিয়ে গঠিত। এখানে রয়েছে হার্ডিঞ্জ ব্রিজ, রুপপুর পারমানবিক বিদুৎ প্রকল্প, ইপিজেট, লালন শাহ সেতু, পাবনা মানসিক হাসপাতাল ও রেলস্টেশন। এই শিক্ষানগরীতে পাবনার ঐতিহ্যবাহী এডওয়ার্ড কলেজ ছাড়াও এখানে রয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মেরিন একাডেমী, পাবনা মেডিকেল কলেজ।

Check Also

জনগনের কল্যাণে রাজনীতি করে যেতে হবে -ডেপুটি স্পীকার

বাংলাদেশ আওয়ামী লীগ সব সময় উন্নয়নে বিশ্বাস করে। আওয়ামী লীগের রাজনীতি করতে হলে জনগনের চাহিদা …

১০ ডিসেম্বর নিয়ে বিএনপি মানুষের মধ্যে গুজব ছড়াচ্ছে-সাহাবুদ্দিন চুপ্পু

পিপ : আওয়ামীলীগের কেন্দ্রিয় উপদেষ্টামন্ডলীর সদস্য ও সম্মেলন প্রস্তুতি কমিটির প্রচার ও প্রকাশনা কমিটির চেয়ারম্যান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *