Breaking News
Home / পাবনা সদর / পাবনায় পাট উৎপাদন বৃদ্ধি পেলেও – জাগ দিতে জলাশয় সংকটে প্রান্তিক চাষিরা

পাবনায় পাট উৎপাদন বৃদ্ধি পেলেও – জাগ দিতে জলাশয় সংকটে প্রান্তিক চাষিরা

তানভীর ইসলাম
প্রতি বছর সারা বাংলাদেশে ৪৫ লাখ শ্রমিক দেশের বিভিন্ন জায়গায় প্রায় আট লাখ হেক্টর জমিতে পাটের আবাদ করেন। পাট উৎপাদনে বাংলাদেশের আবহাওয়া উষ্ণ ও পলি মাটি যথাযথ হওয়ার জন্য সব জেলাতেই কম বেশি পরিবেশ বান্ধব পাট উৎপাদন বৃদ্ধি পেয়েছে। পাট গাছ বায়ুমন্ডল থেকে ১২-১৫ টন কার্বনডাই-অক্সাইড শোষণ করে ১১ টন অক্সিজেন সহায়ক হিসেবে কাজ করে।
পাট উৎপাদনের জন্য জমিতে বীজ রোপণের ১৫-২১ দিনে প্রথম নিড়ানি করে আগাছা দমন এবং ৩৫-৪২ দিনে যেয়ে পুনরায় আগাছা দমন করতে হয়। পাট বড় হতে ৪/৫ মাস সময় লেগে যায়, লিকলিকে দ্রুত বৃদ্ধি হওয়া পাট বড় হতে ২.৫ মিলি লিটার বৃষ্টি প্রয়োজন হয়। আষাঢ় / শ্রাবণ মাসে জমি থেকে পাট কাটা হয়।
পাট কাটার পরে আড়াআড়ি ২/৩ সপ্তাহ পানিতে জাগ দিলে পাঁট পঁচে পাটের আঁশ আলাদা করা হয়।
গুনগত বিশ্ব সেরা মানের অর্থ করি ফসল হওয়ায় সারা দেশের বিভিন্ন জায়গায় পাট উৎপাদিত হচ্ছে।
এই ভাবে পাবনা, চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদ পুর, বেড়া, সুজানগর সহো ঈশ্বরদী উপজেলায় এবার পাটের বাম্পার ফলন হয়েছে।
তবে সরেজমিনে কয়েকটি জায়গা যেমন মুন্দির পুর, মুজিদ পুর, মামুদ পুর, মাটে বাড়ি, বিল কুল, আতাল্লা পুর, রামচন্দ্র পুর, মনহর পুর ও টেবুনিয়া ভবানি পুররের প্রায় আটশত একর জমিতে প্রতি বিঘায় আট মন করে পাট উৎপাদিত হয়েছে।
জমি থেকে পাট কাটা শেষ হলে পাট জাগ দেয়া নিয়ে খুব সংকটে আছেন প্রান্তিক চাষিরা। এবার পাবনায় যথেষ্ট বৃষ্টি না হওয়ায় সব অঞ্চলেই জলাশয়ে পানি শুকিয়ে গেছে। তাই জমি থেকে কেটে রাখা পাট জমিতেই রোদে বাতাসে শুকিয়ে যাচ্ছে, যা থেকে আঁশ এড়ানো সম্ভব নয়। তবে তথ্য সংগ্রহের সময় একজন কৃষক বলেন বর্তমানে বাজারে পাটের ভালো দাম পাওয়া যাচ্ছে।
এসময় পাট জাগ দিতে জলাশয় সংকট নিয়ে জানতে চাইলে পাবনা সদর উপজেলা কৃষি অফিসার মোঃ হাসান রশিদ হোসাইনী বলেন – পাবনা সদরে মোট ৮৮০০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। বৃষ্টি কম হওয়ার জন্য কৃষকদের সেচের পানি সংরক্ষণে রেখে তাতে পাট জাগ দেওয়ার পরামর্শ প্রদান করেছি। এখন পর্যন্ত যে পাট গুলো কাটা হয়েছে তাতে গড়ে ৮-৯ মন ফলন পাওয়া যাচ্ছে।

Check Also

সরকার শিক্ষা ব্যবস্থা উন্নয়নে কাজ করে যাচ্ছে – এমপি প্রিন্স

মিজানুর রহমান: পাবনা সদর উপজেলার চর ঘোষপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধন করা হয়েছে। …

জনগনের স্বাস্থ্য নিয়ে কাউকে ছিনিমিনি খেলতে দেওয়া হবেনা-গোলাম ফারুক প্রিন্স এমপি

পিপ : পাবনা সদর আসনের জাতীয় সংসদ সদস্য ও পাবনা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গোলাম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *