Breaking News
Home / পাবনা সদর / পাবনায় সমাপ্ত হয়েছে ৮দিনব্যপাী উদ্যোক্ততা মেলা, ক্রেতায় মুখরিত মেলা প্রাঙ্গণ; ৪০ লক্ষ টাকার পণ্য বিক্রি

পাবনায় সমাপ্ত হয়েছে ৮দিনব্যপাী উদ্যোক্ততা মেলা, ক্রেতায় মুখরিত মেলা প্রাঙ্গণ; ৪০ লক্ষ টাকার পণ্য বিক্রি

মুস্তাফিজুর রহমান
পাবনায় অনলাইন ভিত্তিক ক্ষুদ্র ব্যবসায়িদের উদ্যোগে ৮দিনব্যাপী উদ্যোগতা মেলা সফল ভাবে সমাপ্ত হয়েছে। অলইন ওয়ান প্লাটফরম (একের ভিতর সব) নামক সংগঠনের উদ্যোগে দ্বিতীয় বারেরমত এই মেলার আয়োজন। বিনোদন প্রিয় দর্শনার্থী ও ক্রেতা সমাগমে মুখরিত ছিলো মেলা প্রাঙ্গণ। বিগত বছরের চাইতে এই বছরে বেঁচা বিক্রি বেশ ভালো হয়েছে। সরকারি পৃষ্টপোষকা পেলে আরো বড় পরিসরে মেলার করার কথা জানালেন আয়োজকেরা।
জেলা ও জেলার বাহিরের প্রায় অর্ধশত প্রতিষ্ঠিত অনলাইন ভিত্তিক একক ক্ষুদ্র ব্যবসায়ি অংশ নিয়েছে এই মেলাতে। মেলাতে নিত্য প্রয়োজনিয় পণ্য সামগ্রী ছাড়াও, প্রকৃতি প্রেমী ক্রেতাদের জন্য রয়েছে বনসাই গাছ। এছাড়াও হাতে তৈরি খাদ্য, গার্মেন্স সামগ্রী, দেশের বিভিন্ন প্রন্ত থকে সংগৃহিত কুটির শিল্পের সামাহার স্থাপন পেয়েছে মেলার স্টোল গুলোতে। ঘরে বসে না থেকে নিজেদের প্রচেষ্টায় সাবলম্বি হওয়ার এক অনন্য মাধ্যমের নাম অলইন ওয়ান প্লাটফরম। করোনাকালীন সময়ে ঘরবন্দী বেকার নারী ও পুরুষদের নিয়ে এই সংগঠনের যাত্রা শুরু। অনলাইন এর মাধ্যমে বিভিন্ন নিত্য প্রয়োজনিয় সামগ্রী ক্রেতাদের কাছে পৌছে দেয়ার মাধ্যমে এই ব্যবসায়িক যাত্রা শুরু হয়। প্রথম পর্যায়ে জেলা ৪৬জন তরুন উদ্যোগতাদের নিয়ে একটি অনলাইন পেজ খুলে নিজেরাই সদস্য হয়ে এর কার্যক্রম শুরু করেন। সময়ের সাথে সাথে এখন তাদের সদস্য সংখ্যা শাতাধিক ছাড়িয়েছে। আর বর্তমানে গ্রাহক সংখ্যা প্রায় ৫০ হাজার ও বেশি। মেলাতে অংশ গ্রহণ করা বেশিরভাগ স্টোল নিয়েছেন তরুণ নারী উদ্যোগতারা। পাশাপাশি তাদের সাথে রয়েছেন পুরুষ সদস্যরাও।
প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত চলেছে মেলার কার্যক্রম। এবারের মেলাতে ৫০টি স্টোলে তরুন উদ্যোগতারা তাদের পন্য সামগ্রী নিয়ে উপস্থিত হয়েছেন। মেলাতে দৃষ্টিনন্দন স্টোলে মধ্যে রয়েছে প্রকৃতি প্রেমীদের জন্য বনসাই, চাঁপাই থেকে আসা দড়ির তৈরির বিভিন্ন সামগ্রী, সিলেটের চা, পাবনার ঘি, সুন্দর বনের মধু, ঢাকার জামদানি শাড়ি, হাতে তৈরি পিঠা সহ হাতের কাজের পোষাক নিয়ে এই মেলাতে অংশগ্রহণ করেছেন তারা। অনলাইন পেজের প্রচার ও প্রসারের লক্ষে সাধারন ক্রেতাদের মাঝে নিজের পণ্য সামগ্রীর পরিচয় ঘটিয়ে দেয়ার লক্ষেই এই মেলার আয়োজন। চলতি মাসের ২৮ তারিখ থেকে শুরু হওয়া মেলা শেষ হয়েছে ৪ নভেম্বর শুক্রবার। প্রতিদিন মেলা মঞ্চে স্থানীয় সাংস্কৃতি কর্মীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

Check Also

উন্নয়ন তরান্বিত করতে কর্ম চুক্তি সম্পাদন, সিটিজেন চার্টার, শুদ্ধাচার বাস্তবায়ন করতে হবে-জেলা প্রশাসক

রফিকুল ইসলাম সুইট : পাবনা জেলা প্রশাসক বিশ^াস রাসেল হোসেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার …

সরকার শিক্ষা ব্যবস্থা উন্নয়নে কাজ করে যাচ্ছে – এমপি প্রিন্স

মিজানুর রহমান: পাবনা সদর উপজেলার চর ঘোষপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধন করা হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *