Sunday , October 2 2022
Breaking News
Home / চাটমোহর / দীর্ঘ একযুগ পর চালু হলো চাটমোহর স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার

দীর্ঘ একযুগ পর চালু হলো চাটমোহর স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার

হেলালুর রহমান জুয়েল
দীর্ঘ একযুগ বন্ধ থাকার পর পাবনার চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার (ওটি) চালু হলো। গতকাল বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুরে দুই প্রসূতির অস্ত্রোপচারের মাধ্যমে অপারেশন থিয়েটারটি চালু করা হয়। সফলভাবে অপারেশনের মাধ্যমে দুইটি কন্যা শিশুর জন্মের মধ্য দিয়ে যাত্রা শুরু হয়েছে অপারেশন থিয়েটারের। গতকাল বুধবার দু’টি সিজারিয়ান অপারেশন করা হয়। সার্জন হিসেবে আড়াইশ’ শয্যা বিশিষ্ট পাবনা জেনারেল হাসপাতালের গাইনী সার্জন ডা. জান্নাতুন নাহার লতা ও আটঘরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এনেসথেশিয়া চিকিৎসক মাহবুবুর রহমান এ সিজারিয়ান অপারেশনের কাজে যুক্ত ছিলেন। তাদের সহযোগিতা করেন হাসপাতালের স্টাফ নার্সরা। উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডাঃ ওমর ফারুক বুলবুল,অর্থপেডিক্স কনসালটেন্ট ডাঃ আকসাদ আল মাসুর আনন,মেডিকেল অফিসার ফরহাদ জামান লিখন।
প্রথম দিন উপজেলার ছাইকোলা ইউনিয়নের কাটেঙ্গা গ্রামের নিশাত আলীর স্ত্রী লতা খাতুনের (২০) সিজার করা হয়। তিনি কন্যা সন্তানের জন্ম দেন। অপরজন হলেন উপজেলার মথুরাপুর গ্রামের মাসুদ রানার স্ত্রী স্বপ্না খাতুন (১৯)। তিনিও সিজারিয়ানের মাধ্যমে কন্যা সন্তানের জননী হন। দুই নবজাতক কন্যা ও দুই মা সুস্থ আছেন বলে জানিয়েছেন চাটমোহর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ওমর ফারুক বুলবুল।
দীর্ঘদিন পর অপারেশন থিয়েটার চালু হওয়ায় আনন্দ বিরাজ করছে স্থানীয়দের মধ্যে। এ সময় স্থানীয়রা জানান,দীর্ঘ সময় অপারেশন থিয়েটার বন্ধ থাকার কারণে হাসপাতালে চিকিৎসা নিতে আশা রোগীদের মাঝে ক্ষোভ বিরাজ করত। অনেক রোগীদের ভোগান্তির শিকার হতে হতো। কিন্তু এখন থেকে এই ভোগান্তির অবসান ঘটবে। প্রাণ ফিরে আসবে এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।
রোগীর সঙ্গে আসা স্বজনরা বলেন,‘এই হাসপাতালে অনেক বছর পর অপারেশন হলো। এখানে আবারও অপারেশন চালু হওয়ায় আমরা খুবই খুশি। এখন আর আমাদের বাইরের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা নিতে হবে না।’
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ওমর ফারুক বুলবুল বলেন,এখন থেকে সপ্তাহে একদিন প্রতি মঙ্গলবার চাটমোহর হাসপাতালে অপারেশন কার্যক্রম চলবে। গাইনী চিকিৎসকদের জাতীয়ভাবে একটি সংগঠন রয়েছে। যার নাম অবসট্রেটিকস অ্যান্ড গাইনী সার্জন অব বাংলাদেশ (ওজিএসবি)। তাদের কাছে বলেছিলাম সপ্তাহে একদিন চাটমোহর হাসপাতালে অপারেশন কাজে সহযোগিতা করার জন্য। মুলত তাদের সহযোগিতায় দীর্ঘ এক যুগ পর চাটমোহর হাসপাতালে অপারেশন কার্যক্রম চালু করা সম্ভব হলো। এতে করে চাটমোহরের মানুষ কিছুটা হালেও উপকৃত হবেন। তিনি বলেন,‘আমরা দীর্ঘদিন পর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার চালু করতে পারছি। আজকে ২টি সিজারের মাধ্যমে শুরু করলাম। আমরা আশা কারি এতে করে নিম্ন আয়ের যারা মানুষ তাঁদের অনেক উপকার হবে।’
এ বিষয়ে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) পাবনা জেলা সভাপতি ডাঃ গোলজার হোসেন বলেন,এটা নিয়মিত করতে হবে। শুনেছি প্রতি মঙ্গলবার অপারেশন হবে। আমি আশা করবো এটা অব্যাহত থাকবে এবং চাটমোহরবাসী উপকৃত হবে।

About admin

Check Also

খেলা চালাতে স্কুল মাঠে বিষপ্রয়োগ!

চাটমোহর প্রতিনিধি পাবনার চাটমোহরে ফুটবল টুর্ণামেন্টের খেলা চালাতে বিষপ্রয়োগ করা হয়েছে সরকারি স্কুল মাঠে। গত …

Leave a Reply

Your email address will not be published.