Tuesday , July 5 2022
Breaking News
Home / চাটমোহর / চাটমোহরে জনশুমারী ও গৃহগণনার প্রশিক্ষণ

চাটমোহরে জনশুমারী ও গৃহগণনার প্রশিক্ষণ

চাটমোহর প্রতিনিধি
আগামী ১৫ থেকে ২১ জুন পর্যন্ত জনশুমারী ও গৃহগণনা অনুষ্ঠিত হবে। এবারের জনশুমারীতে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ভিত্তিতে ডিজিটাল ম্যাপ ব্যবহার করে সারাদেশে সব খানা ও গৃহের তথ্য সংগ্রহ করা হবে। ব্যবহার করা হবে ডিজিটাল ডিভাইস ট্যাবলেট।
পাবনার চাটমোহরে জনশুমারী ও গৃহগণনাকারীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রথম পর্যায়ে ৬টি কেন্দ্রে ৪ থেকে ৭ জুন ও দ্বিতীয় পর্যায়ে ৯ থেকে ১২ জুন প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে। উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মোঃ মিজানুর রহমান জানান,এবারই প্রথম ডিজিটাল পদ্ধতিতে জনশুমারী কার্যক্রম পরিচালিত হচ্ছে। এজন্য একটি ওয়েব ভিত্তিক ইনটিগ্রেটেড সেনসাস ম্যানেজমেন্ট সিস্টিম প্রস্তুত সহ গণনা এলাকার বিভিন্ন পর্যায়ে কন্ট্রোল ম্যাপ প্রস্তুত করা হয়েছে। চাটমোহর উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৮৩৫ জন গণনাকারী,১৪৭ জন সুপারভাইজার ও ৬ জন জোনাল অফিসার দায়িত্ব পালন করবেন বলে জানান এই কর্মকর্তা। ইতোমধ্যে উপজেলা,পৌর ও ইউনিয়ন স্থায়ী শুমারী কমিটির অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
জানা গেছে,ষষ্ঠ “জনশুমারি ও গৃহগণনা-২০২২” দেশব্যাপী একযোগে শুরু করা হবে আগামী ১৫ থেকে ২১ জুন। সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং যুগের সঙ্গে তাল মিলিয়ে নির্ভুল ও বিশ্বমানের পরিসংখ্যান প্রণয়নে প্রথমবারের মত দেশে “ডিজিটাল জনশুমারি” পরিচালিত হবে।

About admin

Check Also

ভাঙ্গুড়ায় অবৈধ ভাবে সরকারি রাস্তার গাছ কাটার অভিযোগ

ভাঙ্গুড়া প্রতিনিধিঃ পাবনার ভাঙ্গুড়া উপজেলার পার-ভাঙ্গুড়া ইউনিয়নের পাথর ঘাটা বিশিপাড়া বাসিন্দা সাবেক ইউপি চেয়ারম্যান আফসার …

Leave a Reply

Your email address will not be published.