মঙ্গলবার , ২৯ নভেম্বর ২০২২
Breaking News
Home / চাটমোহর / চাটমোহরে গোখাদ্যের চড়াদামে দুশ্চিন্তায় খামারীরা

চাটমোহরে গোখাদ্যের চড়াদামে দুশ্চিন্তায় খামারীরা

চাটমোহর প্রতিনিধি
গোখাদ্যের দাম বৃদ্ধিতে বিপাকে পড়েছেন চাটমোহরসহ চলনবিল অঞ্চলের কৃষক ও খামরীরা। এদিকে বোরো ধান অকালবন্যয় তলিয়ে গেছে। অনেকে খড় ছাড়াই ধান কেটে তুলছেন। তাছাড়া কয়েক দিনের বৃষ্টিতে খড় শুকানো যায়নি। ফলে গোখাদ্যের দাম যে কোন সময়ের চেয়ে বেড়েছে।
বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে,এক সপ্তাহ আগে এক কেজি ভুষির দাম ছিল ৪০ টাকা,সেই ভুষি এখন বিক্রি হচ্ছে ৬০ টাকায়। খুদ বিক্রি হতো ৩০ টাকা কেজি। দাম বেড়ে বিক্রি হচ্ছে ৩৫/৩৬ টাকায়। ক্যাটল ীফড ছিল ৮০০ টাকা বস্তা,এখন তা হয়েছে ১৩০০ টাকা। এদিকে নতুন ভেজা খড় বিক্রি হচ্ছে ১০০ আঁটি ৫০০ টাকা। ১০০ আঁটি শুকনো খড়ের দাম ৭০০ টাকা। কিন্তু দুধের দাম বাড়েনি। খামারীরা জানান,এভাবে গোখাদ্যের দাম বাড়তে থাকলে অনেকেই খামার বন্ধ করে দিবেন।
উপজেলার ছাইকোলার খামারী আঃ রাজ্জাক জানালেন,তিনি কয়েকদিন আগে তিনি ৫ হাজার টাকার বোরো ধানের কাঁচা খড় কিনেছেন। শুকাতে না পারায় পচে গেছে কিছু। আরেক খামারী আরিফুল ইসলাম বললেন,এক সপ্তাহ আগে ভুষি ও ক্যাটল ফিডের দাম কম ছিল। এখন প্রায় দ্বিগুণ হয়েছে। প্রতিদিনই ভুষিসহ অন্যন্যি গোখাদ্যের দাম বাড়ছে। গোখাদ্যের চড়াদামে দুশ্চিন্তায় পড়েছেন এ অঞ্চলের খামারী ও কৃষকেরা।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্ত ডাঃ নুরে আলম সিদ্দিকী জানান.নানা কারণে গোখাদ্যের দাম বাড়ছে। আমরা খামারী ও কৃষকদের ঘাস চাষে করার পরামর্শ দিচ্ছি। া

Check Also

চাটমোহরে ট্রলির চাপায় শিক্ষক নিহত

চাটমোহর প্রতিনিধি চাটমোহর-জোনাইল সড়কের চাটমোহর উপজেলার হরিপুর ইউনিয়নের সোন্দভা নামক স্থানে খড়ি বোঝাই ট্রলির নিচে …

অবৈধ লটারি বিক্রির অভিযোগে চাটমোহরে ভ্রাম্যমান আদালতে ৭ জন যুবকের কারাদন্ড

চাটমোহর প্রতিনিধি পাবনার ঈশ^রদীতে অনুষ্ঠিত তাঁত,বস্ত্র ও কুটির শিল্প মেলার নামে চাটমোহরে অবৈধ লটারি বিক্রির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *