Breaking News
Home / চাটমোহর / চাটমোহরে কুমড়ো বড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মহিলারা

চাটমোহরে কুমড়ো বড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মহিলারা

চাটমোহর প্রতিনিধি
পাবনার চাটমোহরে শীতের অন্যতম উপাদেয় খাবার কুমড়ো তৈরির ধূম পড়েছে। কুমড়ো বড়ি তৈরি ও শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন মহিলারা। আর শুকানো বড়ি বাজারে বিক্রি করছেন পুরুষেরা। এ উপজেলার বিভিন্ন এলাকার শতাধিক পরিবার কুমড়ো বড়ি তৈরী ও বিক্রি করে জীবিকা নির্বাহ করে আসছেন। চাটমোহর পৌর সদরের দোলং মহল্লায় কুমড়ো বড়ি তৈরী হয় বেশি। খেসারী,এ্যাংকর,ছোলা,মাসকালাইয়ের ডাল কয়েক ঘন্টা ভিজিয়ে রেখে মিলে ভাঙ্গানোর পর তার সাথে পাকা চালকুমড়ো ভাল করে ফেনিয়ে মিশিয়ে তৈরী করা হয় শীতকালের উপাদেয় খাবার কুমড়ো বড়ি। মুখরোচক হওয়ায় ভোজন বিলাসীরা বিলের দেশী মাছ বোয়াল,শোল,টাকি,বাইম,বাতাসি,টেংরাসহ বিভিন্ন মাছ কুমড়ো বড়ি দিয়ে রান্না করে থাকেন।
দোলং মহল্লার বাসিন্দা ফিরোজুর রহমান ফটিক জানান,বছরের প্রায় ছয় মাস আমরা কুমড়ো বড়ি তৈরী ও বিক্রি করি। বড়ি তৈরির পর ভাল রোদ হলে দুই দিনেই শুকিয়ে যায় কুমড়ো বড়ি। বাড়ির মহিলারাই মূলতঃ বড়ি তৈরি করেন। শুকোনোর পর বাড়ির পুরুষ সদস্যরা স্থানীয় হাট-বাজারে বিক্রি করেন। বর্তমান বাজারে প্রতি কেজি এ্যাংকর ডাল ৬৫ টাকা,খেশারী ডাল ৭০ টাকায় ও ছোলার ডাল ৮৫ টাকায় কিনছেন তারা।
কুমড়ো বড়ি ব্যবসায়ী নিরঞ্জন ভৌমিক জানান,গত বছরের চেয়ে এবার সব ধরণের ডালের দাম বেড়েছে। এবার প্রতি কেজি খেশারী ডালের বড়ি ১৪০ টাকায়,এ্যাংকর ডালের বড়ি ১২০ টাকা ও ছোলার ডালের বড়ি ১৬০ টাকায় বিক্রি করছেন তারা। এখনো কেউই মাশকালাইয়ের ডালের বড়ি তৈরী শুরু করেননি। উপকরণের দাম বাড়ায় ক্রেতাকে বেশি দামে কুমড়ো বড়ি কিনতে হবে।
কুমড়ো বড়ির কারিগর দোলং মহল্লার মৃত বিরু ভৌমিকের স্ত্রী উষা রাণী ভৌমিক জানান,সংসারে অনেক খরচ। তাই বসে না থেকে কুমড়ো বড়ি তৈরী করি। ছেলে হাট-বাজারে বিক্রি করে। এতে বাড়তি কিছু আয় আসে। এ বাড়তি আয়টুকু সংসার পরিচালনায় সহায়ক ভূমিকা রাখে। এক নাগারে বৃষ্টি হলে বড়ি পঁচে যায়। তখন আমাদের অনেক ক্ষতি হয়ে যায়।
ফিরোজুর রহমান ফটিকের স্ত্রী ঝর্ণা বেগম জানান,স্থানীয় ক্রেতাদের পাশাপাশি ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার মানুষ কুমড়ো বড়ি কিনে নিয়ে যান। এমনকি প্রবাসীরাও দেশে আসলে আবার বিদেশে যাওয়ার সময় কিনে নিয়ে যান কুমড়ো বড়ি। চাটমোহরের কুমড়ো বড়ি এখন দেশের গন্ডি পেড়িয়ে যাচ্ছে বিদেশেও।

Check Also

চাটমোহরে বাল্যবিয়ে নিরোধ কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

চাটমোহর প্রতিনিধি পাবনার চাটমোহরে বাল্যবিয়ে প্রতিরোধের লক্ষ্যে উপজেলা বাল্যবিয়ে নিরোধ কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। …

চাটমোহরে আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত

চাটমোহর প্রতিনিধি চাটমোহর উপজেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা বুধবার (২৩ নভেম্বর) সকালে উপজেলা পরিষদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *