Sunday , October 2 2022
Breaking News
Home / চাটমোহর / চাটমোহরের ডিকশি বিলে সৌন্দর্য ছড়াচ্ছে পদ্মফুল

চাটমোহরের ডিকশি বিলে সৌন্দর্য ছড়াচ্ছে পদ্মফুল

হেলালুর রহমান জুয়েল
বিশাল বিল। সবুজ ক্যানভাসের ওপর গোলাপী পদ্মের হাসি। সারা বিলে পাখির কিচির-মিচির। ডাহুক,সাদা বক তো আছেই। প্রকৃতির এমন অপরুপ দৃশ্য পাবনার চাটমোহর উপজেলার ডিকশি বিলে।
চাটমোহরের পাশর্^ডাঙ্গা ও ফৈলজানা ইউনিয়নের মাঝে অবস্থিত বিলটির। উপজেলা সদর থেকে দুরত্ব ১২ কিলোমিটার। বিলের কিছু খাসজমি ব্যতীত সমস্ত জমিই ব্যক্তি মালিকানাধীন। এই ডিকশি বিলেই ফুটেছে পদ্মফুল। এসব পদ্মা দক্ষিণা বাতাসে দোল খাচ্ছে। ফুলের উপর উড়ছে প্রজাপতি। পদ্মের এ সৌন্দর্য উপভোগ করতে বিভিন্ন এলাকা থেকে আসেন দর্শনার্থীরা।
পাবনা থেকে আসা কলেজছাত্র সৌরভ হোসেন,সাগর হোসেনসহ কয়েকজন বললেন,পদ্ম দেখতে ও নৌকায় চড়তেই এখানে এসেছি। ভালো লেগেছে। চাটমোহর থেকে আসা স্কুল শিক্ষক মোহাম্মদ আলী জিন্নাহ বললেন,পদ্ম দেখতে আসা। কিন্তু বিলের পদ্ম সংরক্ষণের কোন ব্যবস্থা নেই। প্রতিনিয়ত তা ধ্বংস করা হচ্ছে। বিলে অসংখ্য চায়না দুয়ারী ও কারেন্ট জালে মাছ নিধন করা হচ্ছে। নষ্ট হচ্ছে পদ্ম গাছ।
পাশর্^ডাঙ্গা ইউপি চেয়ারম্যান আজাহার আলী বললেন,বিলে এসময় কিছু পদ্ম ফোটে। অনেকে পদ্ম ফুল তুলে বিক্রি করেন। প্রকৃতিগত ভাবেই এই ফুল ফোটে। বিলে জলকর ও অভয়াশ্রম রয়েছে। আর বেশির ভাগ আবাদী জমি। শুষ্ক মৌসুমে পানি প্রায় শুকিয়ে যায়। তিনি বলেন,পানি কমার এক সময় বিলে বাউত নামে। সে সময় ছোট মাছ ও জীববৈচিত্র্য বিনষ্ট হয়ে যায়। এখানে পদ্ম সংরক্ষণের তোন ব্যবস্থা নেই।

About admin

Check Also

খেলা চালাতে স্কুল মাঠে বিষপ্রয়োগ!

চাটমোহর প্রতিনিধি পাবনার চাটমোহরে ফুটবল টুর্ণামেন্টের খেলা চালাতে বিষপ্রয়োগ করা হয়েছে সরকারি স্কুল মাঠে। গত …

Leave a Reply

Your email address will not be published.