Sunday , October 2 2022
Breaking News
Home / চাটমোহর / আমন আবাদ নিয়ে দুশ্চিন্তায় চাটমোহরের কৃষকেরা

আমন আবাদ নিয়ে দুশ্চিন্তায় চাটমোহরের কৃষকেরা

বিশেষ প্রতিনিধি
চলছে রোপা আমন চাষের ভরা মৌসুম। অনাবৃষ্টি,ইউরিয়া সারের মূল্যবৃদ্ধি আর বিদ্যুতের লোডশেডিংয়ের সাথে সদ্য যোগ হলো ডিজেলের মূল্যবৃদ্ধি। এতে আমন চাষ নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েছেন চাটমোহরসহ চলনবিল অঞ্চলের কৃষক। ভরা বর্ষা মৌসুমেও বৃষ্টি নেই। গত কয়েকদিন সামান্য বৃষ্টি হলেও,তাতে জমি ভেজেনি। তারপরও জমিতে সেচ দিয়ে কৃষক আমনের চারা রোপন শুরু করেছেন। এবার বৃষ্টি কম হওয়ায় মৌসুমের শুরু থেকেই আমন আবাদে ভোগান্তিতে পড়ে এ অঞ্চলের কৃষক। তবে এবারে আমন ধানের চারার কোনসংকট নেই বলে জানালেন কৃষকেরা।
চাটমোহর উপজেলায় চলতি মৌসুমে উফশি ও হাইব্রিড মিলে ৭ হাজার ৩৩০ হেক্টর জমিতে রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।
শ্রাবণ মাসেও বৃষ্টি না হওয়ায় ডিজেলচালিত মেশিনের মাধ্যমে সেচ ও চাষ দিয়ে জমি প্রস্তুত করে আমন রোপনে ব্যস্ত হয়ে পড়েছেন চাষিরা। এতে আবাদে খরচ বেড়েছে। এরমধ্যে ডিজেলের মূল্যবৃদ্ধি দুশ্চিন্তায় ফেলেছে কৃষকদের।
উপজেলার মূলগ্রামের কৃষক আসাদুজ্জামান জানান,রোপন মৌসুমের আগে আমনের বীজতলা তৈরি করতে হয়। বর্ষার শুরুতে জমি থেকে পাট কাটা হয়। এরপর শুরু হয় আমনের আবাদ। কিন্তু এবার পানির সংকটে পাট কাটা বিলম্ব হচ্ছে। আমন রোপন করাও দেরি হচ্ছে।
মথুরাপুরের কৃষক আলম হোসেন জানান,বৃষ্টির পানিতেই মূলত কৃষক রোপা আমন আবাদ করেন। কিন্তু এবার বৃষ্টি না হওয়ায় সময়মতো পাট কাটতে ও জাগ দিতে পারেননি। রোপা আমন ধান রোপনের সময় পেরিয়ে যাচ্ছে। এরই মধ্যে সারের দাম বাড়ার পরই এবার ডিজেলের দাম বাড়ানো হলো। এর প্রভাব পড়েছে আমন আবাদে।
স্থানীয় কৃষকেরা জানান,আমন আবাদে এবারে বিঘাপ্রতি ২ হাজার টাকা বেশি খরচ হবে। ব্যয় বাড়ায় জর্জরিত হচ্ছে কৃষক।
চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুমবিল্লাহ জানান,চলতি মাসের শেষ সপ্তাহ পর্যন্ত আমন আবাদ চলবে। তবে অনাবৃষ্টির কারণে কিছুটা সমস্যা হয়েছে। তিনি জানান,আমর রোপনের পর যদি ফের বন্যা হয়,তাহলের আবাদে ক্ষতি হবে। সবকিছুই নির্ভর করছে প্রকৃতির উপর।

About admin

Check Also

খেলা চালাতে স্কুল মাঠে বিষপ্রয়োগ!

চাটমোহর প্রতিনিধি পাবনার চাটমোহরে ফুটবল টুর্ণামেন্টের খেলা চালাতে বিষপ্রয়োগ করা হয়েছে সরকারি স্কুল মাঠে। গত …

Leave a Reply

Your email address will not be published.