Sunday , October 2 2022
Breaking News
Home / পাবনা সদর / আজ সংসদে ডেপুটি স্পিকার নির্বাচন অ্যাডভোকেট শামসুল হক টুকুর নাম শীর্ষে

আজ সংসদে ডেপুটি স্পিকার নির্বাচন অ্যাডভোকেট শামসুল হক টুকুর নাম শীর্ষে

বিশ^বার্তা রিপোর্ট॥ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন রোববার থেকে শুরু হচ্ছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৫টায় অধিবেশন বসবে। অধিবেশনের প্রথম দিনের শুরুতে গাইবান্ধা-৫ আসন থেকে নির্বাচিত সাতবারের সংসদ সদস্য, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বির মৃতুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা এবং এরপরই নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। এর আগে বিকাল ৪টায় জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। করোনা শুরুর পর এই প্রথম কার্যউপদেষ্টা কমিটির বৈঠক বসছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য এই বৈঠকে ১৯তম অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত করা হবে। সংসদ সচিবালয় সূত্র জানায়, ইতোমধ্যেই অধিবেশনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করা হবে। চলতি সংসদের সদস্য ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার মৃত্যুর কারণে এ নিয়ে আলোচনা ও শোক প্রস্তাব গ্রহণ এবং মোনাজাত করা হবে। এরপর নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। রোববার সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নতুন ডেপুটি স্পিকারকে শপথ পাঠ করাবেন বলে জানা গেছে।
সংবিধানের ৭৪ অনুচ্ছেদের (১) উপধারায় বলা হয়েছে- ‘কোনো সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্যরা একজনকে স্পিকার ও একজনকে ডেপুটি স্পিকার নির্বাচিত করিবেন এবং এ দুই পদের যে কোনোটি শূন্য হলে সাতদিনের মধ্যে কিংবা ওই সময়ে সংসদ অধিবেশন চলমান না থাকিলে পরবর্তী প্রথম অধিবেশনে তাহা পূর্ণ করিবার জন্য সংসদ-সদস্যদের মধ্য থেকে একজনকে নির্বাচিত করিবেন।’
জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধির ১০ ধারায়ও একই কথা বলা হয়েছে। কার্যপ্রণালি বিধি অনুযায়ী, সংসদ অধিবেশনে একজন সংসদ সদস্যকে ডেপুটি স্পিকার হিসেবে অপর একজন সংসদ সদস্য নাম প্রস্তাব করবেন। তার প্রস্তাবকে আরেকজন সংসদ সদস্য সমর্থন করবেন। পরে স্পিকার প্রস্তাবটি ভোটে দেবেন। কণ্ঠ ভোটে পাশ হওয়ার মধ্যদিয়ে নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হবেন। পরে নতুন ডেপুটি স্পিকার রাষ্ট্রপতির কাছে শপথ গ্রহণ করবেন।
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকুকে এ পদে দেখা যেতে পারে বলে একাধিক সূত্র জানিয়েছে। খোজ নিয়ে জানা যায় তাঁর নির্বাচনি এলাকায় তাঁর এই সংবাদে নেতাকর্মীরা উৎসিত হয়েছে।

About admin

Check Also

রণেশ মৈত্রের মরদেহে ডেপুটি স্পীকারের শ্রদ্ধাঞ্জলি

জাতির পিতার একজন প্রিয় মানুষ ছিলেন রণেশ মৈত্র। সাংবাদিকতা ও সাহিত্যে তাঁর ছিল সাবলীল পদচারণা। …

Leave a Reply

Your email address will not be published.